শনিবার ১৮ মে ২০২৪ ৪ জ্যৈষ্ঠ ১৪৩১
 

১০ দিন ধরে চিকিৎসা সামগ্রী পাওয়া যাচ্ছে না গাজায়     তাপপ্রবাহ কমে আসতে পারে বৃষ্টি    রাঙামাটিতে দুর্বৃত্তের গুলিতে ইউপিডিএফ কর্মীসহ নিহত ২     টেক্সাসে ঝড়ে মৃতের সংখ্যা দাঁড়িয়েছে ৭ জনে    ৪ বিভাগে আবারো তাপপ্রবাহের সতর্কবার্তা    পাঠ্যবই থেকে ‘শরীফার গল্প’ বাদ দেয়ার সুপারিশ    র‍্যাবের নিষেধাজ্ঞা প্রত্যাহার করছে না যুক্তরাষ্ট্র   
দেশের বাজারে এক মাসে সর্বোচ্চ ১২ বার স্বর্ণের দাম সমন্বয়
জবাবদিহি ডেস্ক:
প্রকাশ: শনিবার, ৪ মে, ২০২৪, ২:৫৪ অপরাহ্ন

দেশের ইতিহাসে এবার এপ্রিলেই স্বর্ণের দাম সমন্বয় হয়েছে সবচেয়ে বেশি। মূল্যবান এই ধাতুটির দাম ৮ বার কমানো হয়েছে আর বাড়ানো হয়েছে ৪ বার। 

বাংলাদেশ জুয়েলার্স সমিতি (বাজুস) বলছে, আগের সনাতনী পদ্ধতির পরিবর্তে বর্তমান কমিটি স্বর্ণের দাম নির্ধারণে আন্তর্জাতিক বাজারকে অনুসরণ করছে, তাই দামও উঠানামা করেছে ঘনঘন।  

এর মাঝে গেলো ৩০ এপ্রিল ২২ ক্যারেট মানের প্রতি গ্রাম স্বর্ণের দাম নির্ধারণ করা হয় ৯ হাজার ৫ শ ২০ টাকায়, এবং ভরি ১ লাখ ১১ হাজার।

যদিও গেলো মাসেই স্বর্ণের দাম উঠেছিলো ইতিহাসের সর্বোচ্চে। ভরি ১ লাখ ১৭ হাজার ৫৭৩ টাকায়।  তবে এই দাম  ৫ শতাংশ ভ্যট এবং গহনা তৈরির মজুরি ছাড়া।

বাংলাদেশ জুয়েলার্স সমিতির দাবি দেশে বছরে স্বর্ণের চাহিদা প্রায় ২০০ টন,  এর মাত্র ২৫ শতাংশের যোগান বিদেশ থেকে আসে বৈধ পথে, বাকিটার যোগান আসে দেশের পুরতন স্বর্ণ থেকেই। তবুও আন্তর্জাতিক বাজারের সাথে তাল মিলিয়ে গেলো মাসে দাম ৮ বারই কমাতে হয়েছে।

জুয়েলার্স সমিতির দাবি করছে সম্প্রতি কয়েকবার বাড়া কমার পর আন্তর্জাতিক বাজারর সাথে দেশের বাজারে স্বর্ণের দামে তেমন পার্থক্য নেই।

« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »


Also News   Subject:  অর্থনীতি   বাজুস   স্বর্ণ  







  সর্বশেষ সংবাদ  
  সর্বাধিক পঠিত  
এই ক্যাটেগরির আরো সংবাদ
সম্পাদক ও প্রকাশক: মো. আক্তার হোসেন রিন্টু
বার্তা ও বাণিজ্যিক বিভাগ : প্রকাশক কর্তৃক ৮২, শহীদ সাংবাদিক সেলিনা পারভীন সড়ক (৩য় তলা) ওয়্যারলেস মোড়, বড় মগবাজার, ঢাকা-১২১৭।
বার্তা বিভাগ : +8802-58316172. বাণিজ্যিক বিভাগ : +8801868-173008, E-mail: dailyjobabdihi@gmail.com
কপিরাইট © দৈনিক জবাবদিহি সর্বসত্ত্ব সংরক্ষিত | Developed By: i2soft